Feature Newsএই মুহূর্তেবিশ্বভারত

আর্থিক পরিস্থিতির জেরে মন্দার ঝুঁকি আরও বাড়ছে

ত্রিপুরা, ৮ অক্টোবর : ভারতে টাকার দাম কমছে। সম্ভাব্য বৃদ্ধির হারও কমিয়েছে রিজার্ভ ব্যাঙ্ক। তবে এই পরিস্থিতি শুধু ভারতে নয়, সারা পৃথিবীজুড়ে। তবে পরিস্থিতি ভাল হওয়ার বদলে আরও খারাপের দিকে যাওয়ার সম্ভাবনা বেশি। এমনটাই মন্তব্য করেছেন আইএমএফ-এর ম্যানেজিং ডিরেক্টর ক্রিস্টালিনা জমিয়েভা। জর্জটাউন বিশ্ববিদ্যালয়ের এক অনুষ্ঠানে দর্শকদের উদ্দেশে তিনি এই মন্তব্য করেছেন। এর পিছনে যে রাশিয়া ও ইউক্রেনের যুদ্ধ রয়েছে, সেকথাও উল্লেখ করে তিনি বলেছেন, ফেব্রুয়ারিতে ইউক্রেনে রাশিয়ার হানাদারিতে আইএমএফ-এর দৃষ্টিভঙ্গির পরিবর্তন হয়েছে।

বিশ্বব্যাপী সম্ভাব্য বৃদ্ধিকমেছে আইএমএফ-এর ম্যানেজিং ডিরেক্টর ক্রিস্টালিনা জমিয়েভা বলেছেন, বিশ্বের অনেক দেশের অর্থনীতিতে ইতিমধ্যেই যুদ্ধের প্রভাব পড়তে শুরু করেছে।

আইএমএফও ২০২৩ সালের আর্থিক বৃদ্ধি নিয়ে তাদের অনুমান পরিবর্তন করেছে। আন্তর্জাতিক অর্থভাণ্ডারের তরফে বিশ্বব্যাপী সম্ভাব্য আর্থিক বৃদ্ধিকে কম করে দেখানো হয়েছে। এখানেই শেষ নয়, ২০২৬ সালের মধ্যে বিশ্বের আর্থিক বৃদ্ধি ৪ টিলিয়ন ডলার কম হওয়ারও অনুমান করা হয়েছে আন্তর্জাতিক অর্থভাণ্ডারের তরফে। আইএমএফ-এর তরফে বিশ্বব্যাপী আর্থিক বৃদ্ধির পরিমাণ ২০২২-এর জন্য এই মুহুর্তে ৩.২ শতাংশ এবং ২০২৩-এর জন্য 2.9 শতাংশ অনুমান করা হচ্ছে। ক্রিস্টালিনা জমিয়েভা বলেছেন, মন্দার ঝুঁকি বাড়ছে। তিনি বলেছেন আই এম এফ-এর অনুমান, বিশ্বের একতৃতীয়াংশ দেশের অর্থনীতিতে এইবছর কিংবা পরের বছরে পরপর দুটি ত্রৈমাসিকে সংকোচন দেখা। দিতে পারে। আন্তর্জাতিক অর্থ ভান্ডারের..

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *