Feature Newsfleshএই মুহূর্তেবিশ্ব

ইউক্রেনে ৮২ হাজার সংরক্ষিত সেনা পাঠিয়েছে রাশিয়া

ত্রিপুরা, ৩০ অক্টোবর : প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের আংশিক সেনা জমায়েত ঘোষণার পর রাশিয়া ইউক্রেনের আরও ৮২ হাজার রিজার্ভ সেনা পাঠিয়েছে। একথা জানিয়েছেন প্রতিরক্ষামন্ত্রী সের্গেই শোইগু। আলজাজিরা জানিয়েছে, গত শুক্রবার রুশ প্রেসিডেন্ট পুতিনের সঙ্গে এক বৈঠকে প্রতিরক্ষামন্ত্রী সের্গেই শোইগু এ কথা জানিয়ে বলেন, রিজার্ভ সেনাদের ডেকে পাঠানোর কর্মসূচি শেষ হয়েছে।

রাশিয়ার রাষ্ট্রীয় টিভিতে সম্প্রচারিত ওই বৈঠকে পুতিনকে প্রতিরক্ষামন্ত্রী বলেন, ‘তিন লাখ সেনা সমাবেশের কাজ সম্পন্ন হয়েছে।

নতুন কোনও পরিকল্পনা নেই। এই রিজার্ভ বাহিনীর এক চতুর্থাংশেরও বেশি সেনাকে এরই মধ্যে যুদ্ধক্ষেত্রে পাঠানো হয়েছে বলে জানান তিনি। শোইগু পুতিনকে জানিয়েছেন, তিন লাখ রিজার্ভ সেনার মধ্যে ২ লাখ ১৮ হাজার প্রশিক্ষণ নিচ্ছেন এবং ৮২ হাজার সেনাকে ইউক্রেনে পাঠানো হয়েছে। ইউক্রেনে রাশিয়া ‘সামরিক অভিযান শুরুর ঘোষণা দেওয়ার পর থেকে জনসমর্থন পক্ষে থাকলেও প্রেসিডেন্ট পুতিন রিজার্ভ সেনা সমাবেশের ঘোষণা দেওয়ার পর জনগণের কাছ থেকে প্রথম সমালোচনার মুখে পড়েছিল কর্তৃপক্ষ। রাশিয়ার অনেক নাগরিক বিদেশেও পালিয়ে গিয়েছিল। সেনা সমাবেশ শেষের ঘোষণার মধ্য দিয়ে সেই বিতর্কিত কর্মসূচির সমাপ্তি ঘটল বলেই মনে করছেন রাজনৈতিক বিশ্লেষকরা। শোইগু বলেছেন, আগামীতে ইউক্রেন অভিযানের জন্য আর রিজার্ভ সেনা না ডেকে বরং স্বেচ্ছাসেবী এবং পেশাদার সৈনিক নেওয়া হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *