Feature NewsNewsত্রিপুরাপূর্বোত্তর

উত্তর-পূর্বে কর্মরত কেন্দ্ৰীয় অফিসারদের “বিশেষ ভাতা-ইনসেন্টিভ” বন্ধ হচ্ছে

ত্রিপুরা , ২৭ সেপ্টেম্বর : উত্তর-পূর্ব ভারতের রাজ্যগুলিতে কর্মরত কেন্দ্রীয় অফিসারদের জন্য বরাদ্দ বিশেষ ভাতা-ইনসেন্টিভ তুলে নিচ্ছে মোদি সরকার। শুক্রবার, কেন্দ্র সরকারের ‘ডিপার্টমেন্ট অফ পার্সোনেল অ্যান্ড ট্রেনিং’ জানিয়েছে, উত্তর-পূর্ব রাজ্যগুলিতে অল ইন্ডিয়া সার্ভিস অফিসারদের দেওয়া বিশেষ ইনসেন্টিভ এবং ভাতাগুলি অবিলম্বে প্রত্যাহার করা হবে। এই বিষয়ে একটি চিঠি সকল রাজ্যের মুখ্য সচিবকে পাঠানো হয়েছে। চিঠিতে বলা হয়েছে, “অল ইন্ডিয়া সার্ভিস অফিসারদের দেওয়া অতিরিক্ত আর্থিক ভাতা প্রত্যাহার করা হবে। ২০০৯ সালে অতিরিক্ত আর্থিক ভাতা চালু করা হয়। অল ইন্ডিয়া সার্ভিস অফিসারদের মধ্যে রয়েছে- ভারতীয় প্রশাসনিক পরিষেবা বা আইএএস, ভারতীয় পুলিশ পরিষেবা বা আইপিএস এবং ভারতীয় বন পরিষেবা বা আইএফএস। ডিপার্টমেন্ট অফ পার্সোনেল অ্যান্ড ট্রেনিং’ এর আগের অর্ডার অনুযায়ী, আসাম মেঘালয় জয়েন্ট ক্যাডার, সিকিম, নাগাল্যান্ড, ত্রিপুরা এবং মণিপুর ক্যাডারের অফিসারেরা উত্তর-পূর্বে পোস্টিংয়ের জন্য মূল বেতনের সঙ্গে অতিরিক্ত ২৫ শতাংশ বিশেষ ভাতা এবং কিছু ইনসেন্টিভ পান।

চিঠিতে বলা হয়েছে, ‘২০০৭ সালে উত্তর-পূর্ব ক্যাডারের কর্মকর্তাদের জন্য অবসর-পরবর্তীকালীন সময়ে যে ‘আবাসন প্রকল্পের’ সুবিধা চালু করা হয়েছিল, তা প্রত্যাহার করা হচ্ছে।’

কেন্দ্রের অর্ডার অনুযায়ী, ‘কেন্দ্রীয় ডেপুটেশনে থাকাকালীন উত্তর-পূর্ব ক্যাডারের অন্তর্গত ট্রাইবাল অল ইন্ডিয়া সার্ভিস অফিসাররা আয়কর পরিশোধের জন্য ইনসেন্টিভ পেতেন, তা প্রত্যাহার করা হচ্ছে।’ শুধু তাই নয়, ২০১৭ সালে উত্তর-পূর্ব ক্যাডারের অফিসারদের জন্য আন্তঃক্যাডার ডেপুটেশন চালু হয়েছিল, তাও বন্ধ করা হচ্ছে বলে জানিয়েছে কেন্দ্ৰ ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *