Feature NewsfleshNewsত্রিপুরা

ত্রিপুরা : ফিরে দেখা-২০২২

ত্রিপুরা, ২৬ ডিসেম্বর : দেখতে দেখতে পার হতে চলল একটি বছর। উত্তর-পূর্বাঞ্চলের ছোট্ট পার্বতী রাজ্য ত্রিপুরায় বহু চড়াও-উতরাই, ঘাত-প্রতিঘাতের মধ্য দিয়ে অতিবাহিত হয়েছে এই বছর। বদলছে, রাজনৈতিক সমীকরণ। রচিত হয়েছে রাজনীতির নতুন নতুন অধ্যায়। বছরের শেষ প্রান্তে পৌঁছে পেছনে ফিরে দেখতে হিন্দুস্থান সমাচার–এর এই প্রয়াস।

১ জানুয়ারি : নিষিদ্ধ ঘোষিত উগ্রপন্থী সংগঠন এনএলএফটি (বিএম) গোষ্ঠীর দুই সক্রিয় সদস্যের আত্মসমর্পণ। বিএসএফের আইজি সুশান্ত কুমার নাথ তাঁদের উত্তরীয় পরিয়ে বরণ করেন। খোয়াই জেলায় চাম্পাহাওরের বাসিন্দা ক্ষিতিশ দেববর্মা এবং স্বপন দেব্বর্মা দুই এনএলএফটি সদস্য আজ আত্মসমর্পণ করেছেন।

৪ জানুয়ারি : প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর ত্রিপুরা সফর। আগরতলায় মহারাজা বীরবিক্রম বিমানবন্দরের নবনির্মিত টার্মিনাল ভবনের তিনি উদ্বোধন করলেন।

৫ জানুয়ারি : ত্রিপুরা বিধানসভার সদস্যপদ খোয়ালেন সুরমা কেন্দ্রের বিজেপি বিধায়ক আশিস দাস। দল বিরোধী কাজের অপরাধে সংবিধানের ১০ নম্বর অনুচ্ছেদের ৬ নম্বর ধারায় তিনি বিধানসভার সদস্য হিসেবে অনুপযুক্ত বলে মনে করেছেন অধ্যক্ষ রতন চক্রবর্তী।

৫ জানুয়ারি : ত্রিপুরায় চূড়ান্ত সচিত্র ভোটার তালিকা প্রকাশ করেছে নির্বাচন কমিশন। তাতে, ত্রিপুরায় মোট ভোটার রয়েছেন ২৭ লক্ষ ৩৫ হাজার ৫৪৬ জন।৭ জানুয়ারি : প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর দীর্ঘায়ু এবং সুস্বাস্থ্য কামনায় বিজেপি মহিলা মোর্চার উদ্যোগে আজ ত্রিপুরায় মহা মৃত্যুঞ্জয় যজ্ঞ করা হচ্ছে। সারা ত্রিপুরায় ৬৪টি স্থানে ওই যজ্ঞের আয়োজন করা হয়েছে। মুখ্যমন্ত্রী বিপ্লব কুমার দেব কসবা কালীবাড়িতে যজ্ঞে অংশ নিয়েছেন।

৭ জানুয়ারি : ত্রিপুরায় ৫০০ কনস্টেবল নিয়োগে বিজ্ঞপ্তি জারি, এই প্রথম রূপান্তরিত লিঙ্গের প্রার্থীদেরও মিলেছে সুযোগ।

৮ জানুয়ারি : রেলপথে ত্রিপুরার সাথে জুড়েছে মণিপুর। আগরতলা-জিরিবাম জনশতাব্দী এক্সপ্রেসের সূচনা করলেন রেল মন্ত্রী অশ্বিনী বৈষ্ণব। আগরতলা থেকে জিরিবামের দুরত্ব মাত্র ছয় ঘ্টায় অতিক্রম করবে জনশতাব্দী এক্সপ্রেস।

১৩ জানুয়ারি : গৃহবধূকে ধর্ষণের পর প্রমাণ লোপাটের জন্য খুনের ঘটনায় অভিযুক্ত প্রতিবেশী যুবকের যাবজ্জীবন কারাদণ্ডের সাজা দিয়েছে আদালত। এছাড়া তাকে ২০ হাজার টাকা আর্থিক জরিমানা করা হয়েছে। অনাদায়ে তিন মাসের কারাবাসের সাজা শুনিয়েছেন জেলা ও দায়রা আদালতের বিচারক আশুতোষ পান্ডে।

১৫ জানুয়ারি : দীর্ঘ প্রতীক্ষার অবসান। এমবিবি বিমানবন্দরের নতুন টার্মিনাল দিয়ে যাত্রী পরিষেবা শুরু হয়েছে। সকাল ১০টায় কেন্দ্রীয় ন্যায় ও সামাজিক ক্ষমতায়ন মন্ত্রকের রাষ্ট্র মন্ত্রী কলকাতা থেকে আসা যাত্রীদের অভ্যর্থনা জানিয়েছেন। তিনি নিজেও আজ নতুন টার্মিনাল দিয়ে প্রথম যাত্রীদের সাথে ভায়া কলকাতা দিল্লি গেছেন।

১৫ জানুয়ারি : বিমান হাইজ্যাকের হুমকি দিয়ে ইমেইলের অভিযোগে ত্রিপুরা পুলিশ এক যুবককে জিজ্ঞাসাবাদের জন্য থানায় ডেকেছে। তাঁর অভিভাবকের দাবি, তাঁদের সন্তান বেশ কিছু দিন ধরে মানসিকভাবে অসুস্থ। চিকিত্সক দেখানো হয়েছে। পুলিশ সমগ্র বিষয় খতিয়ে দেখছে।

১৯ জানুয়ারি : মাঠে ঘাস কাটা নিয়ে বাকবিতন্ডার জেরে সন্ধ্যায় বাড়ি ঢুকে সংঘবদ্ধ হামলায় গৃহিনীর মৃত্যুর দায়ে আদালত ৭ জনকে যাবজ্জীবন কারাবাসের সাজা শুনিয়েছেন। সাথে প্রত্যেককে ১০ হাজার টাকা করে আর্থিক জরিমানা করেছে।

২১ জানুয়ারি : ত্রিপুরায় স্বাস্থ্য পরিষেবায় বৈপ্লবিক যুগের সূচনা হয়েছে। এই প্রথম আগরতলা জি বি পি হাসপাতালে ওপেন হার্ট সার্জারী সফলতার সাথে করেছেন কার্ডিও থোরাসিক সার্জন ডা: কনক নারায়ন ভট্টাচার্যের নেতৃত্বে বিশেষজ্ঞ চিকিত্সকদের দল। উদয়পুরের বাসিন্দা মাধবী দাস এখন সুস্থ রয়েছেন।

২৪ জানুয়ারি : চারদিনের ত্রিপুরা সফরে এলেন রাষ্ট্রীয় স্বয়ংসেবক সংঘ (আরএসএস)-এর সরসংঘচালক ড. মোহন ভাগবত।

২৭ জানুয়ারি পর্যন্ত ত্রিপুরায় প্রবাস করবেন তিনি। কোভিডের বিধিনিষেধের কারণে তাঁর প্রকাশ্য জনসভা হয়নি। রাতেই তাঁর সাথে দেখা করেন মুখ্যমন্ত্রী বিপ্লব কুমার দেব।

২৮ জানুয়ারি : জিবিপি হাসপাতালে প্রথম বাইপাস হার্ট সার্জারি।

ফেব্রুয়ারি, ২০২২ :

১ ফেব্রুয়ারি : ত্রিপুরা বিধানসভার প্রাক্তন অধ্যক্ষ তথা সিপিএম বিধায়ক রমেন্দ্র চন্দ্র দেবনাথ প্রয়াত হয়েছেন। তিনি দীর্ঘদিন ধরেই কিডনির সমস্যায় ভুগছিলেন। বাঁচার জন্য ডায়ালাইসিসের উপর নির্ভরশীল ছিলেন। কলকাতা চিকিত্সা করাতে গিয়ে তাঁর মৃত্যু হয়েছে। ধারণা করা হচ্ছে মস্তিস্কে রক্তক্ষরণে তাঁর মৃত্যু হয়েছে। তাঁর মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছেন ত্রিপুরার মুখ্যমন্ত্রী বিপ্লব কুমার দেব এবং কেন্দ্রীয় সামাজিক ন্যায় ও ক্ষমতায়ণ মন্ত্রকের রাষ্ট্র মন্ত্রী প্রতিমা ভৌমিক।

৩ ফেব্রুয়ারি : ত্রিপুরায় তৃতীয় বর্ডার হাটের ভিত্তিপ্রস্তর স্থাপন হল। ইন্দো-বাংলা বাণিজ্যিক এবং সংস্কৃতিক সম্পর্কের উন্নতি হবে, বললেন মুখ্যমন্ত্রী বিপ্লব কুমার দেব।

৭ ফেব্রুয়ারি : ত্রিপুরায় বিধায়ক পদ এবং বিজেপির প্রাথমিক সদস্যতা থেকে ইস্তফা দিলেন সুদীপ রায় বর্মণ এবং আশীষ কুমার সাহা। ত্রিপুরা বিধানসভার অধ্যক্ষ রতন চক্রবর্তীর কাছে তাঁরা বিধায়ক পদে ইস্তফা তুলে দিয়েছেন। সাথে বিজেপির প্রদেশ সভাপতির কাছে দলের প্রাথমিক সদস্যতা থেকে পদত্যাগ পত্রও পাঠিয়ে দিয়েছেন। এদিন সুদীপ বাবু বলেন, শ্বাস নিতে পারছিলাম না, দমবন্ধকর পরিস্থিতিতে ছিলাম। আজ অনেকটাই হাল্কা লাগছে।

৮ ফেব্রুয়ারি : বিজেপি ছেড়ে কংগ্রেসে যোগ দিলেন প্রাক্তন স্বাস্থ্য মন্ত্রী সুদীপ রায় বর্মণ। সাথে যোগ দিলেন প্রাক্তন বিধায়ক আশীষ কুমার সাহা।

৯ ফেব্রুয়ারি : ত্রিপুরায় নতুন আরেকটি জনজাতি সম্প্রদায় উপ-গোষ্ঠী হিসেবে স্বীকৃতি পেতে চলেছে। সংসদে এ-সংক্রান্ত বিল পেশ হয়েছে। তাতে, ডার্লং সম্প্রদায় কুকি গোষ্ঠির উপ-গোষ্ঠী হিসেবে স্বীকৃতি পাবে। কেন্দ্রীয় জনজাতি কল্যাণ মন্ত্রী অর্জুন মুন্ডা এ-সংক্রান্ত বিল সংসদে পেশ করেছেন।

১০ ফেব্রুয়ারি : সাব্রুমে আইসিপির ভূমি পূজন সম্পন্ন।

১৬ ফেব্রুয়ারি : ত্রিপুরায় প্রাক্তন মন্ত্রী এবং পদস্থ আধিকারিকদের বিরুদ্ধে পূর্ত দফতরে দুর্নীতি মামলায় ইডি তদন্ত শুরু।

২২ ফেব্রুয়ারি : বঙ্গবন্ধু শেখ মুজিবুর জন্ম শতবর্ষ উদযাপন উপলক্ষ্যে আগরতলায় দ্বিতীয় এবং অসমে প্রথমবারের মত চলচিত্র উত্সব উদ্বোধনে বাংলাদেশের তথ্য ও সম্প্রচার মন্ত্রী ড. হাছান মাহমুদ এমপি আসেন।

২৬ ফেব্রুয়ারি : সিপিএমের ২৩তম রাজ্য সম্মেলনের সমাপ্তি দিনে রাজ্য সম্পাদক পদে ঘোষণা দেওয়া হয় জিতেন্দ্র চৌধুরীর নাম।

মার্চ, ২০২২ :২ মার্চ : ইউক্রেনে ত্রিপুরার পড়ুয়ারা নিরাপদেই আছেন, দেশে ফিরেছেন ৫ জন, পথে রয়েছেন আরো ২৪ জন, জানালেন মুখ্য সচিব।

২ মার্চ : ক্রাইম ব্রাঞ্চের সাফল্য, বহিরাজ্য থেকে দুই প্রতারক পুলিশের জালে ধরা পড়েছে।৩ মার্চ : যুদ্ধ বিধ্বস্ত ইউক্রেনে পাঠরত ত্রিপুরার ৩ জন ছাত্রী ত্রিপুরায় ফিরেছেন। এমবিবি বিমানবন্দরে মেঘা ত্রিবেদী, জেসমিন দেববর্মা ও উপাসনা বিশ্বাসকে স্বাগত জানিয়েছেন কেন্দ্রীয় মন্ত্রী প্রতিমা ভৌমিক। তাঁদের মধ্যে দুইজন এদিনই সচিবালয়ে মুখ্যমন্ত্রী বিপ্লব কুমার দেবের সাথে সৌজন্যমূলক সাক্ষাত্কারে মিলিত হয়েছেন। মুখ্যমন্ত্রী তাঁদের পুস্পস্তবক দিয়ে শুভেচ্ছা জানিয়েছেন।

৮ মার্চ : ত্রিপুরা সফরে এলেন কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রী অমিত শাহ। আন্তর্জাতিক নারী দিবসে মহিলা সশক্তিকরণে গুরুত্বপূর্ণ প্রকল্পের ঘোষণা দিলেন।

১৪ মার্চ : চাকুরীর স্থায়ী সমাধানের দাবিতে চাকুরিচ্যুত শিক্ষকদের মহাকরণ অভিযানে উত্তেজনা। পুলিশের লাঠিচার্জে আহত বহু।

১৪ মার্চ : ত্রিপুরায় ‘দ্য কাশ্মীর ফাইলস’ চলচ্চিত্রকে করমুক্ত বলে ঘোষণা করেছে রাজ্য সরকার।

১৫ মার্চ : বিশ্রামগঞ্জ বাজারে মাইক্রো এটিএম কাউন্টার থেকে ১৬ লক্ষ টাকা ছিনতাইয়ের ঘটনায় আত্মসমর্পনকারী উগ্রপন্থী পরিমল দেব্বর্মাকে গ্রেফতার করেছে পুলিশ।

১৭ মার্চ : ত্রিপুরায় আইন-শৃঙ্খলা ইস্যুতে রাজ্যপালের ভাষণ শুরু হওয়ার আগেই বিবৃতি দিয়ে বয়কট বিরোধীদের।

১৭ মার্চ : ত্রিপুরায় ২০২২-২৩ অর্থবছরের জন্য ২৬৮৯২.৬৭ কোটি টাকার বাজেট পেশ, সামাজিক ভাতা বেড়ে হচ্ছে দুই হাজার টাকা, বড় ঘোষণা অর্থমন্ত্রীর।

১৮ মার্চ : হোলির আনন্দ বিষাদে পরিণত, তিন বিএসএফ জওয়ানের নাবালক সন্তানের জলে ডুবে মর্মান্তিক মৃত্যু।

১৮ মার্চ : ত্রিপুরায় রাজ্যসভা নির্বাচনে প্রার্থী ঘোষণা, বিজেপি প্রার্থী প্রদেশ সভাপতি ডা: মানিক সাহা, সিপিএম প্রার্থী বিধায়ক ভানুলাল সাহা।

২১ মার্চ : বিধায়ক পদে ন্যুনতম সাড়ে চার বছর টানা বহাল থাকবে, তবেই মিলবে পেনশন, ত্রিপুরা বিধানসভায় সংশোধনী বিল পেশ।২৩ মার্চ : ত্রিপুরায় অপ্রয়োজনীয় ২২৭টি আইন বাতিল, বিধানসভায় বিল পাশ।

২৫ মার্চ : ভারত ও বাংলাদেশের মধ্যে এক ও অভিন্ন সংস্কৃতির আদান প্রদান চলছে। ৪০ তম বইমেলা উপলক্ষে ত্রিপুরা সফরে এসে দ্ব্যর্থহীন ভাষায় একথা বলেন বাংলাদেশের সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ।

২৫ মার্চ : বাংলাদেশ সরকার চালু করল পর্যটক ভিসা, খুশি ত্রিপুরার জনগণ।

৩১ মার্চ : ত্রিপুরায় রাজ্যসভার একটি আসনে জয়ী বিজেপি।৩১ মার্চ : ত্রিপুরায় ধাক্কা খেল তৃণমূল, পুর পরিষদের একমাত্র সদস্য যোগ দিলেন বিজেপিতে।

এপ্রিল, ২০২২ :১ এপ্রিল : মানসিক ভারসাম্যহীনের সীমান্ত ডিঙিয়ে এপাড়ে প্রবেশ, দীর্ঘ বছর পর সুস্থ হয়ে ত্রিপুরা থেকে ৫ বাংলাদেশীর স্বদেশে প্রত্যাবর্তন।

৪ এপ্রিল : আন্তর্জাতিক জঙ্গী যোগের দায়ে ত্রিপুরায় তিনজনকে গ্রেফতার করেছে পুলিশ। দিল্লি থেকে আসা এসআইবি-র তথ্যের ভিত্তিতে তাঁদের গ্রেফতার করা হয়েছে।৫ এপ্রিল : ত্রিপুরা থেকে রাজ্যসভার সাংসদ হিসেবে শপথ নিলেন ডা. মানিক সাহা।

৭ এপ্রিল : আগরতলা-আখাউড়া রেলপথ নির্মাণ কাজের অগ্রগতি দেখে হতাশ বাংলাদেশের রেলমন্ত্রী, দিলেন কড়া হুশিয়ারী।

১৩ এপ্রিল : কর্মচারীদের সপ্তাহে একদিন নিজেদের ঐতিহ্যবাহী পোশাক পরিধানে ফরমান জারি করেছে ত্রিপুরা ট্রাইবেল এরিয়া অটোনোমাস ডিস্ট্রিক্ট কাউন্সিল(টিটিএএডিসি) প্রশাসন।

১৭ এপ্রিল : ভাল্লুকের আক্রমণে দুই চোখ হারালেন মহিলা, গুরুতর হাতের অবস্থা, হাসপাতালে মৃত্যুর সাথে পাঞ্জা লড়ছেন।

১৮ এপ্রিল : আফ্রিকান সোয়াইন ফিভারে আক্রান্ত শূকর, দেবীপুর খামারে গণ নিধনের আয়োজন।

১৮ এপ্রিল : ত্রিপুরা ট্রাইবেল এরিয়া অটোনোমাস ডিস্ট্রিক্ট কাউন্সিল(টিটিএএডিসি) প্রশাসনের আদেশ মেনে সপ্তাহে একদিন সোমবার ঐতিহ্যবাহী পোশাক পরিধান করে জনজাতি অংশের কর্মচারীরা কর্মক্ষেত্রে গেছেন।

২০ এপ্রিল : ত্রিপুরার তথ্য ও সংস্কৃতি মন্ত্রীর নাম ব্যবহার করে টাকা সংগ্রহের চেষ্টা, পুলিশের দ্বারস্ত সুশান্ত।

২০ এপ্রিল : কালবৈশাখীর ঝড়ে লন্ডভন্ড ত্রিপুরা, প্রচুর ক্ষয়ক্ষতি।২০ এপ্রিল : ত্রিপুরার সাংবাদিকদের জন্য স্বাস্থ্য বীমা চালুর করার ঐতিহাসিক সিদ্ধান্ত নিয়েছে রাজ্য মন্ত্রিসভা।

২০ এপ্রিল : ত্রিপুরায় এলেন রেল প্রতি মন্ত্রী, ঘুরে দেখেছেন বিভিন্ন রেলওয়ে প্রকল্প।২১ এপ্রিল : পিস্তল থেকে গুলি চালিয়ে আত্মঘাতী বিএসএফ-র ডেপুটি কমান্ডেন্ট।

২৫ এপ্রিল : বিষপানে থানায় আত্মঘাতী প্রেমিক যুগল, পুলিশী হেফাজতে হয়নি ঘটনা, দাবি এসডিপিও-র।

২৯ এপ্রিল : তৃণমূল কংগ্রেস ত্রিপুরায় পূর্ণাঙ্গ রাজ্য কমিটির ঘোষণা দিয়েছে। ত্রিপুরার দায়িত্বে রাজীব বন্দ্যোপাধ্যায় অব্যাহত রয়েছেন। ত্রিপুরায় তৃণমূলের সভাপতির দায়িত্ব সুবল ভৌমিককে দেওয়া হয়েছে।

মে, ২০২২ :

২ মে : শিশু সহ ২৪ জন রোহিঙ্গা আটক।

১১ মে : ফ্রান্সের ছাত্রদল হাওড়া উন্নয়ন প্রকল্পের খোঁজ নিয়ে গেলেন।

১৪ মে : ত্রিপুরার মুখ্যমন্ত্রী পদে পদত্যাগ করেছেন বিপ্লব কুমার দেব। এদিন তিনি রাজ্যপালের কাছে তাঁর পদত্যাগ পত্র জমা দিয়েছেন।

১৪ মে : ত্রিপুরায় সরকার গঠনের দাবি পেশ, নতুন মুখ্যমন্ত্রী হিসেবে শপথ নেবেন ডা: মানিক সাহা।

১৫ মে : ত্রিপুরার নতুন মুখ্যমন্ত্রী হিসেবে শপথ নিলেন ডা: মানিক সাহা। তিনি ত্রিপুরার একাদশতম মুখ্যমন্ত্রী হিসেবে দায়িত্বভার সামলাবেন। ত্রিপুরার রাজ্যপাল সত্যদেও নারায়ণ আর্য আজ তাঁকে শপথবাক্য পাঠ করিয়েছেন।

১৫ মে : নয়া মন্ত্রিসভার তালিকা চূড়ান্ত, কাল শপথ, নতুন মুখ রামপদ জমাতিয়া এবং প্রেম কুমার রিয়াং, বাদ পড়লেন মেবার কুমার জমাতিয়া।

১৬ মে : ত্রিপুরায় পূর্ণাঙ্গ মন্ত্রিসভা গঠিত হয়েছে। আজ মন্ত্রিসভার ১১ জন সদস্য শপথ নিয়েছেন। নতুন মন্ত্রিসভায় বাদ পড়েছেন আইপিএফটির মেবার কুমার জমাতিয়া। বদলে স্থান পেয়েছেন বিজেপি বিধায়ক রামপদ জমাতিয়া এবং আইপিএফটির বিধায়ক প্রেম কুমার রিয়াং। উপ মুখ্যমন্ত্রী পদে বহাল রয়েছেন জিষ্ণু দেববর্মা। আজ নবগঠিত মন্ত্রিসভার সদস্যরা তিনটি ভাষায় শপথ নিয়েছেন। রামপদ জমাতিয়া হিন্দিতে, সুশান্ত চৌধুরী ইংরেজিতে এবং বাকিরা সকলেই বাংলায় শপথবাক্য পাঠ করেছেন।

১৬ মে : প্রাক্তন মুখ্যমন্ত্রী বিপ্লব কুমার দেব সচিবালয়ে বর্তমান মুখ্যমন্ত্রী ডা: মানিক সাহাকে সরকার প্রধানের কুর্সিতে বসিয়ে দায়িত্ব বুঝিয়ে দিয়েছেন।

১৬ মে : প্রথা মেনে আজ ত্রিপুরায় নতুন মন্ত্রিসভার প্রথম বৈঠক অনুষ্ঠিত হয়েছে। মুখ্যমন্ত্রী প্রফেসর (ডা.) মানিক সাহার সভাপতিত্বে নবগঠিত রাজ্য মন্ত্রিসভার প্রথম বৈঠকে চারটি সিদ্ধান্ত নীতিগতভাবে গ্রহণ করা হয়েছে।

১৮ মে : ত্রিপুরা মন্ত্রিসভার সদস্যদের মধ্যে দফতর বন্টন করলেন মুখ্যমন্ত্রী ডা: মানিক সাহা।

২৪ মে : মন্ত্রিসভায় সিদ্ধান্ত, খারিফ মরশুমে ন্যূনতম সহায়কমূল্যে রাজ্যে ২০ হাজার মেট্রিকটন ধান ক্রয় করা হবে, জানালেন তথ্য ও সংস্কৃতি মন্ত্রী।

২৪ মে : ত্রিপুরা থেকে ৪ কুইন্টাল কুইন প্রজাতির আনারস দিল্লি রওয়ানা।

২৪ মে : সরকারী জমিতে বেআইনি নির্মাণ, উচ্ছেদ অভিযানে আগরতলা পুর নিগম।

২৫ মে : রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রী, প্রতিরক্ষা মন্ত্রী এবং কেন্দ্রীয় অর্থ মন্ত্রীর সাথে সৌজন্য সাক্ষাত ত্রিপুরার মুখ্যমন্ত্রীর।৩০ মে : ত্রিপুরায় উপনির্বাচনে বামেদের প্রার্থী ঘোষণা।

৩০ মে : ত্রিপুরায় উপনির্বাচনে বিজ্ঞপ্তি জারি করেছে নির্বাচন কমিশন। চারটি আসনে নির্বাচনে বিজ্ঞপ্তি জারির মধ্য দিয়ে আনুষ্ঠানিকভাবে ভোট প্রক্রিয়া শুরু হয়ে গেছে।

জুন, ২০২২ :

৩ জুন : ত্রিপুরায় উপনির্বাচনে প্রার্থী তালিকা প্রকাশ এবং মনোনয়ন পত্র জমা দেওয়ার ক্ষেত্রে বামেদের পর এগিয়ে রইল তৃণমূল কংগ্রেস। আজ প্রার্থী তালিকা ঘোষণা করেছে তৃণমূল কংগ্রেস। এরপরই দুইটি আসনে প্রার্থীরা মনোনয়নও জমা দিয়েছেন প্রার্থীরা।

৪ জুন : ত্রিপুরায় উপনির্বাচনে প্রার্থী ঘোষণা দিয়েছে বিজেপি।

৪ জুন : ত্রিপুরায় উপনির্বাচনে আংশিক প্রার্থী ঘোষণা দিয়েছে কংগ্রেস। চারটি আসনে উপনির্বাচনের মধ্যে আপাতত দুইটি আসনে প্রার্থী ঘোষণা করা হয়েছে। ধারণা করা হচ্ছে, বাকি দুইটি আসনের মধ্যে একটি আসনে জোট বেঁধে লড়বে কংগ্রেস। প্রদেশ কংগ্রেস সভাপতি এমনটাই ইঙ্গিত দিয়েছেন।

৪ জুন : ত্রিপুরায় উপনির্বাচনে সুরমা কেন্দ্রে মনোনয়ন জমা তিপরা মথার প্রার্থীর।

৬ জুন : সুসজ্জিত মিছিল নিয়ে শহর কাঁপিয়ে ত্রিপুরায় দুই কেন্দ্রে বিজেপি প্রার্থীর মনোনয়ন জমা।

৭ জুন : ত্রিপুরার নাগরিক মহিলার বাংলাদেশে মৃতদেহ উদ্ধার।

৭ জুন : মোদী সরকারের আট বছর পূর্তি, ত্রিপুরায় বিকাশ তীর্থ বাইক মিছিলের আয়োজন

।৯ জুন : আক্রান্ত মন্ত্রী রামপদ ও বিজেপি প্রদেশ শসভানেত্রী পাতাল কন্যা জমাতিয়া, আবারও কাঠগড়ায় তিপরা মথা।

১০ জুন : আগরতলা থেকে কলকাতা ভায়া ঢাকা বাস পরিষেবা পুণরায় চালু, প্রথমদিনে যাত্রী ২৮ জন।

১০ জুন : আবারও আক্রান্ত জনজাতি কল্যাণ মন্ত্রী রামপদ জমাতিয়া, অভিযুক্ত তিপরা মথা, সন্ত্রাসের অভিযোগে আটক ১০।

১৭ জুন : আগরতলায় ৬২ বছরে রেকর্ড বৃষ্টিপাত, সতর্কতা জারি পুর নিগমের, সমস্ত সহায়তার আশ্বাস।

১৭ জুন : জলমগ্ন রাস্তায় বিকল বাস, ৩৭ জন ছাত্রী উদ্ধার, চালকের বিরুদ্ধে গাফিলতির অভিযোগ।

২০ জুন : ত্রিপুরায় এয়ার ট্রাফিক কন্ট্রোল ভবনে আগুন, অল্পেতে রক্ষা।

২৩ জুন : ত্রিপুরায় উপনির্বাচনে ভোট পড়ল ৭৮.৫৮ শতাংশ।

২৫ জুন : ত্রিপুরা থেকে ৬ মেট্রিক টন কুইন প্রজাতির আনারস রপ্তানি দিল্লিতে।

২৬ জুন : ত্রিপুরায় উপনির্বাচনে বিজেপি তিনটি এবং কংগ্রেস একটি আসনে জয়ী, চূড়ান্ত ভরাডুবি বামেদের।

২৬ জুন : ত্রিপুরায় উপনির্বাচনে চারটি আসনেই জামানত জব্দ হল তৃণমূল কংগ্রেসের, মুখ পুড়ল মমতা ও অভিষেকের।

২৬ জুন : উপনির্বাচনের ফলাফল ঘোষণার পর কংগ্রেস-বিজেপি সংঘর্ষ উত্তেজনা ছড়িয়েছে আগরতলায়, প্রদেশ কংগ্রেস সভাপতি সহ আহত বহু।

২৭ জুন : ত্রিপুরায় সন্ত্রাস ইস্যুতে কংগ্রেসের সাংসদ প্রতিনিধি দলের রাজ্য সফর, মুখ্যমন্ত্রীর কাছে নালিশ, দাবি পূরণে কড়া হুঁশিয়ারি।২৮ জুন : বিধায়ক হিসেবে শপথ নিলেন তিন নবনির্বাচিত, বাকি রইলেন মুখ্যমন্ত্রী।

২৯ জুন : শ্লীলতাহানি মামলায় দিল্লিতে পুলিশি জেরার মুখোমুখি হয়েছেন ত্রিপুরার প্রাক্তন মন্ত্রী তথা আইপিএফটি বিধায়ক মেবারকুমার জমাতিয়া। ভারতীয় ফৌজদারি দণ্ডবিধির ৩৫৪ এবং ৩৫৪(এ) ধারায় তাঁর বিরুদ্ধে মামলা রুজু হয়েছে। সিআরপিসি ৪১(এ) ধারায় তাঁকে নোটিশ দিয়েছে পুলিশ।

২৯ জুন : কলকাতা যাওয়ার পথে আগরতলা বিমান বন্দরে ১৬টি স্বর্ণের বিস্কুট সহ ধৃত এক ব্যক্তি।

জুলাই, ২০২২ :

১ জুলাই : রথ উত্সবে বিষাদের ছায়া ত্রিপুরায়, রথের চূড়া ভেঙ্গে এবং হাতির তাণ্ডবে পৃথক স্থানে আহত ছয়।

২ জুলাই : মণিপুরে ধস, শহীদ ত্রিপুরার ২ বীর সন্তান৪ জুলাই : রাজ্যসভার সাংসদ পদে পদত্যাগ ত্রিপুরার মুখ্যমন্ত্রী ডা: মানিক সাহার।

৫ জুলাই : ত্রিপুরায় এসে সমর্থন চাইলেন রাষ্ট্রপতি পদপ্রার্থী দ্রৌপদী মুর্মু।

৬ জুলাই : ত্রিপুরায় মাধ্যমিক এবং উচ্চ মাধ্যমিকের ফলাফল ঘোষিত, পাশের হার ৮৬.১৮ শতাংশ এবং ৯৪.৪৬ শতাংশ।

৭ জুলাই : ত্রিপুরায় সিআরপিএফ জওয়ান ফাঁসিতে আত্মঘাতী।

৮ জুলাই : আইনি জটিলতা কাটিয়ে বিধায়ক পদে শপথ নিলেন মুখ্যমন্ত্রী ডা: মানিক সাহা।

৯ জুলাই : ত্রিপুরার মুখ্য সচিবের পদে সরানো হল কুমার অলককে।

১৩ জুলাই : ত্রিপুরায় সেফটিক ট্যাংকে কাজ করতে গিয়ে তিন নির্মাণ শ্রমিকের মর্মান্তিক মৃত্যু, গুরুতর অসুস্থ এক।

১৪ জুলাই : দুই দেশের বন্ধুত্বের প্রতীক, ত্রিপুরার মুখ্যমন্ত্রী ৭৫০ কেজি কিউ প্রজাতির আনারস পাঠালেন বাংলাদেশের প্রধানমন্ত্রীকে।

১৯ জুলাই : ত্রিপুরায় নভেম্বরের প্রথম সপ্তাহের মধ্যে ভিলেজ কমিটির নির্বাচনী প্রক্রিয়া সম্পন্ন করার প্রস্তাব উচ্চ আদালতের।

২০ জুলাই : ত্রিপুরার মুখ্যমন্ত্রী করোনা আক্রান্ত, একইদিনে সংক্রমিত রাজ্যপালও

২২ জুলাই : সস্ত্রীক মাতা ত্রিপুরাসুন্দরী মন্দিরে পুজো দিলেন মধ্যপ্রদেশের মুখ্যমন্ত্রী শিবরাজ সিং চৌহান।

২৬ জুলাই : ২০২৩ বিধানসভা নির্বাচনের লক্ষ্যে রণকৌশল নির্ধারণে ত্রিপুরায় ম্যারাথন বৈঠকে বিজেপি।

২৮ জুলাই : অপসারিত ভি এস যাদব, ত্রিপুরা পুলিশের নতুন মহানির্দেশক অমিতাভ রঞ্জন।

৩০ জুলাই : রবীন্দ্র শতবার্ষিকী ভবনে রামকথা অনুষ্ঠানে মুখ্যমন্ত্রী, আশীর্বাদ প্রার্থনা করেছেন আধ্যাত্মিক গুরু মোরারী বাবুর।

আগস্ট, ২০২২ :

২ আগস্ট : ত্রিপুরার সরকারী কর্মচারীদের জন্য সুখবর, ৫ শতাংশ মহার্ঘ ভাতার ঘোষণা।

৩ আগস্ট : আগরতলা-কলকাতা স্পেশাল ট্রেন চালাবে উত্তরপূর্ব সীমান্ত রেলওয়ে।

৫ আগস্ট : ত্রিপুরায় অস্ত্র সহ চার এনএলএফটি উগ্রপন্থী ও দুই সহযোগীর আত্মসমর্পণ

৬ আগস্ট : ত্রিপুরা হাইকোর্ট বার এসোসিয়েশনের নির্বাচনে অভূতপূর্ব ফলাফল করেছে বিজেপি সমর্থিত আইনজীবীদের প্যানেল। উন্নয়নের ঠেলায় সংবিধান বাঁচাও মঞ্চ ধরাশায়ী হয়েছে। এই নির্বাচনে উন্নয়ন মঞ্চের ৭ জন এবং সংবিধান বাঁচাও মঞ্চের ৫ জন জয়ী হয়েছেন।

১৯ আগস্ট : ত্রিপুরায় উগ্রপন্থী হামলায় বিএসএফ জওয়ান শহিদ, শোকাহত মুখ্যমন্ত্রী সহ সমগ্র রাজ্য।

২৫ আগস্ট : ত্রিপুরায় বিজেপির নয়া প্রদেশ সভাপতি নিযুক্ত রাজীব ভট্টাচার্য।

২৬ আগস্ট : দুদিনের ত্রিপুরা সফরে এসেছেন আরএসএস প্রধান মোহন ভাগবত।

২৬ আগস্ট : ত্রিপুরায় বিজেপির নয়া প্রদেশ সভাপতির দায়িত্ব বুঝে নিলেন রাজীব ভট্টাচার্য, কার্যকর্তাদের পাশে দাঁড়ানোর দিলেন বার্তা।

২৭ আগস্ট : ভারত সারা বিশ্বের কাছে সনাতন জীবনধারা প্রচারের পক্ষে দাঁড়িয়েছে : মোহন ভাগবত

২৮ আগস্ট : ত্রিপুরা সফরে এলেন বিজেপির সর্ব ভারতীয় সভাপতি জে পি নাড্ডা, ভাসলেন উষ্ণ অভ্যর্থনায়।

২৯ আগস্ট : মাতা ত্রিপুরা সুন্দরী মন্দিরে সস্ত্রীক পূজা দিলেন বিজেপির সর্ব ভারতীয় সভাপতি জে পি নাড্ডা।

২৯ আগস্ট : ত্রিপুরায় একক শক্তিতে ক্ষমতায় প্রত্যাবর্তন চাইছে বিজেপি, জনজাতি ভোট পাখির চোখ, নাড্ডার বক্তব্যে স্পষ্ট।

২৯ আগস্ট : বিজেপির সর্ব ভারতীয় সভাপতি জে পি নাড্ডার জনসভায় যোগ দিতে বাধা, দুষ্কৃতী হামলায় আহত বহু দলীয় সমর্থক, গাড়ি ভাংচুর, অভিযোগের কাঠগড়ায় তিপরা মথা।

৩১ আগস্ট : ত্রিপুরায় রাজ্যসভার একটি আসনে উপনির্বাচন

২২ সেপ্টেম্বর, নির্ঘন্ট ঘোষণা কমিশনের।

সেপ্টেম্বর, ২০২২ :

৫ সেপ্টেম্বর : অবসরপ্রাপ্ত প্রধান শিক্ষক মৌলি ভূষণ ভট্টাচার্য পেলেন পণ্ডিত ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগর সম্মাননা।

৯ সেপ্টেম্বর : আরও বড় দায়িত্বে বিপ্লব, হরিয়ানায় বিজেপির প্রভারী নিযুক্ত, রাতেই সাংসদ পদে প্রার্থী হিসেবে তাঁর নাম ঘোষণা বিজেপির।

১২ সেপ্টেম্বর : ত্রিপুরায় রাজ্যসভা উপনির্বাচনে মনোনয়ন জমা দিলেন বিজেপি প্রার্থী বিপ্লব কুমার দেব।

১২ সেপ্টেম্বর : আমাদের বাঁচতে দাও….আমাদেরও বাঁচার অধিকার আছে…. শ্লোগান তুলে আগরতলায় এলজিবিটি-র মিছিল।

১৭ সেপ্টেম্বর : সামাজিক ভাতা বেড়ে ২ হাজার টাকা, ঘোষণা মুখ্যমন্ত্রীর।

২০ সেপ্টেম্বর : আইপিএফটি-র দলত্যাগী বিধায়ক বৃষকেতু দেববর্মার ত্রিপুরা বিধানসভার সদস্য পদ খারিজ।

২৩ সেপ্টেম্বর : ত্রিপুরায় আইন-শৃংখলার অবনতির অভিযোগে বিধানসভায় হৈ-হট্টগোল বিরোধীদের, ওয়াকআউট।

২৩ সেপ্টেম্বর : বিধায়ক পদে ইস্তফা বুর্বুমোহন ত্রিপুরার, বিজেপি ছেড়ে যোগ দিলেন তিপরা মথায়।

২৬ সেপ্টেম্বর : ত্রিপুরার উন্নয়নের প্রসঙ্গ রাজ্যসভায় তুলে ধরবেন, বিধানসভা থেকে বিদায় নেওয়ার পূর্বে আবেগপ্রবণ প্রাক্তন মুখ্যমন্ত্রী বিপ্লব কুমার দেব।

২৬ সেপ্টেম্বর : চাকুরিচ্যুত শিক্ষকদের নিয়ে বিধানসভার ভেতরে এবং রাজপথে উত্তেজনা।

২৭ সেপ্টেম্বর : অনিয়মিত শ্রমিকদের জন্য কল্পতরু আগরতলা পুর নিগম, বৃদ্ধি হল ভাতা।

২৮ সেপ্টেম্বর : রাজ্যসভার সাংসদ হিসেবে শপথ নিলেন বিপ্লব কুমার দেব।

৩০ সেপ্টেম্বর : ঝাড়খন্ড হাই কোর্ট থেকে ত্রিপুরা হাই কোর্টে বদলি হচ্ছেন বিচারপতি অপরেশ কুমার সিং, সুপ্রিম কোর্টের কলেজিয়ামের সুপারিশ।

অক্টোবর, ২০২২ :

১ অক্টোবর : আগরতলা শহর ইন্ডিয়ান স্বচ্ছতা লিগ অভিযানে পুরস্কৃত।

৩ অক্টোবর : ২০২৩ ত্রিপুরা বিধানসভা নির্বাচনের জন্য রাজ্যে পৌছল ইভিএম ও ভিভিপ্যাট।৪ অক্টোবর : তিন বছর পর মহা নবমীতে দুর্গা বাড়িতে গুপ্তভাবে সম্পন্ন হল মহিষ বলি।

৭ অক্টোবর : ত্রিপুরায় ২০২৩ বিধানসভা নির্বাচনের লক্ষ্যে প্রদেশ বিজেপি গড়ল পরিচালন কমিটি।

৭ অক্টোবর : দ্বাদশীর সন্ধ্যায় আজ আগরতলা শহর প্রত্যক্ষ করল এক বর্ণময় আনন্দযাত্রা। মায়ের গমন-২০২২ উপলক্ষে বিভিন্ন ক্লাবের দুর্গা প্রতিমার বিসর্জনে মেতে উঠল শহর আগরতলা।

১০ অক্টোবর : মহারাজা বীর বিক্রম মাণিক্য বাহাদুরের নামে স্মারক ডাকটিকিট অনুমোদিত।

১২ অক্টোবর : দুই দিনের ত্রিপুরা সফরে এলেন রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু, বিমানবন্দরে জানানো হয়েছে উষ্ণ অভ্যর্থনা, করলেন জুডিশিয়াল একাডেমির উদ্বোধন এবং ন্যাশনাল ল ইউনিভার্সিটির ভিত্তি প্রস্তর স্থাপন ও চা শ্রমিকদের সাথে মত বিনিময়।

১৩ অক্টোবর : পূর্বোত্তরের রেল পরিষেবায় আরও দুটি পলক জুড়ল। গুয়াহাটি থেকে কলকাতা ট্রেনটি আগরতলা পর্যন্ত সম্প্রসারিত হয়েছে। অন্যদিকে আগরতলা থেকে জিরিবাম জনশতাব্দী এক্সপ্রেস মণিপুরের খংসাং পর্যন্ত সম্প্রসারিত হয়েছে। আগরতলা রেলওয়ে স্টেশনে ওই দুটি ট্রেনের সূচনা করেছেন রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু।

১৩ অক্টোবর : মাতা ত্রিপুরাসুন্দরীর মন্দিরে কন্যাকে সাথে নিয়ে পূজা দিলেন রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু।

১৪ অক্টোবর : ত্রিপুরায় শাসক জোট আইপিএফটির আরও একটি উইকেটের পতন, বিধায়ক ধনঞ্জয় ত্রিপুরার পদত্যাগ।

২০ অক্টোবর : ত্রিপুরা থেকে বর্ষা এবছরের জন্য আনুষ্ঠানিকভাবে বিদায় নিয়েছে। স্বাভাবিক সময়ের এক সপ্তাহ পিছিয়ে দক্ষিণ-পশ্চিম বর্ষা রাজ্য ছেড়েছে। অবশ্য, স্বাভাবিক সময়ের দুই দিন পূর্বে বর্ষা প্রবেশ করেছিল।

২১ অক্টোবর : ত্রিপুরায় বিমান পরিষেবা ক্ষেত্রে নতুন পালক জুড়ল, আগরতলা থেকে বেঙ্গালুরু ভায়া গুয়াহাটি রুটে আকাশা এয়ারের পরিষেবা শুরু।

২১ অক্টোবর : দীপাবলীতে বৃষ্টির প্রকোপ, ত্রিপুরায় সতর্কতা জারি করল আবহাওয়া দফতর।

২১ অক্টোবর : বিজেপিকে ক্ষমতাচ্যুত করতে সব বিরোধী দলকে একজোট হতে আহ্বান মানিক সরকারের।]

২৫ অক্টোবর : আশঙ্কা অনুযায়ী না হলেও, সিত্ৰাং-র প্রভাব পড়েছে ত্রিপুরাতেও, সবচেয়ে ক্ষতি সিপাহিজলা জেলায়।

নভেম্বর, ২০২২ :

১৬ নভেম্বর : ২১ সেক্টর আসাম রাইফেলসের রাধানগর ব্যাটালিয়ন বুধবার রাতে জাল ভারতীয় নোট সহ এক ব্যক্তিকে আটক করেছে।

২২ নভেম্বর : জেলা শাসক ও পুলিশ সুপারদের নিয়ে বৈঠক করলেন নির্বাচন কমিশনের দুই অফিসার।

২৩ নভেম্বর : রাজনৈতিক মিছিলকে ঘিরে বিজেপি ও সিপিএমের সংঘর্ষে উত্তেজনা, পুলিশের লাঠিচার্জ, আহত হয়েছেন একাধিক।

২৩ নভেম্বর : পুলিশ ইন্সপেক্টর সহ পাঁচজনকে নৃশংসভাবে খুনের মামলায় দোষীর মৃত্যুদন্ডের রায় আদালতের।

২৪ নভেম্বর : ত্রিপুরায় ছয় বাংলাদেশী যুবক গ্রেফতার।

২৮ নভেম্বর : সুপারি পরিবহনে অসম সরকারের বিধিনিষেধ, প্রতিবাদে জম্পুই হিলে অনির্দিষ্টকালের বনধ চাষীদের।

২৯ নভেম্বর : আজ একদিনের ত্রিপুরা সফরে সস্ত্রীক এসেছেন উপরাষ্ট্রপতি। পূজা দিলেন মাতা ত্রিপুরেশ্বরী মন্দিরে।

৩০ নভেম্বর : ত্রিপুরায় বিজেপি ও সিপিএমের মধ্যে সংঘর্ষে মৃত এক। পুলিশ ও সাংবাদিক সহ আহত হয়েছেন ২৮ জন।ডিসেম্বর, ২০২২

:১ ডিসেম্বর : বহু প্রতীক্ষিত গ্রুপ-সি ও গ্রুপ-ডি পদে নিয়োগে পরীক্ষার ফলাফল প্রকাশিত। ডিসেম্বরেই হবে মৌখিক পরীক্ষা, আশ্বাস ত্রিপুরা সরকারের।

২ ডিসেম্বর : ত্রিপুরায় ২০০ ইঞ্জিনিয়ারের পদ পূরণে মন্ত্রিসভার অনুমোদন।

৮ ডিসেম্বর : ত্রিপুরায় মাটি চাপা পরে দুই শ্রমিকের মর্মান্তিক মৃত্যু হয়েছে।

৯ ডিসেম্বর : ত্রিপুরায় বিএসএফ-বিজিবি বৈঠকে সীমান্তে হত্যা শূন্যে আনতে দৃঢ় অঙ্গীকার, অপরাধ দমনেও সমন্বয়ের আশ্বাস।

১০ ডিসেম্বর : ত্রিপুরায় নির্বাচনী প্রচার ও পরিচালন কমিটি গঠন করল বিজেপি।

১৫ ডিসেম্বর : ত্রিপুরায় ডেন্টাল কলেজের অনুমোদন মিলেছে। ২০২৩-২৪ শিক্ষাবর্ষে সেপ্টেম্বর থেকেই ওই কলেজে শুরু হবে পঠন-পাঠন। সচিবালয়ে সাংবাদিক সম্মেলনে এই খবর দিলেন ত্রিপুরার মুখ্যমন্ত্রী প্রফেসর (ডা:) মানিক সাহা।

১৮ ডিসেম্বর : ত্রিপুরায় এলেন প্রধানমন্ত্রী, জানানো হয়েছে উষ্ণ অভ্যর্থনা।

২০ ডিসেম্বর : ত্রিপুরায় এলেন নির্বাচন কমিশনের দল, খোঁজ নিচ্ছেন ভোট প্রস্তুতি।

২০ ডিসেম্বর : ইউনেস্কোর সম্ভাব্য তালিকায় স্থান পেয়েছে ত্রিপুরার ঊনকোটি সহ আরও তিন।

২৩ ডিসেম্বর : ত্রিপুরায় তৃণমূল কংগ্রেস পূর্ণাঙ্গ রাজ্য কমিটি ও নির্বাচন কমিটির ঘোষণা দিয়েছে I

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *