Feature NewsfleshTrending Newsত্রিপুরা

প্রকৃত উন্নয়নে সংবাদ মাধ্যমের সহযোগিতা চাইলেন মুখ্যমন্ত্রী

ত্রিপুরা , ২২ সেপ্টেম্বর : সংবাদমাধ্যম হল সমাজের দর্পণ। সংবাদ মাধ্যমের সহযোগিতা ছাড়া সমাজের প্রকৃত উন্নয়ন সম্ভব নয়। তাই ইতিবাচক মনোভাব নিয়ে সংবাদ পরিবেশন করাই কাম্য। আজ রবীন্দ্র শতবার্ষিকী ভবনে ত্রিপুরা নিউজপেপার সোসাইটির প্রথম রাজ্য সম্মেলনের উদ্বোধন করে মুখ্যমন্ত্রী মানিক সাহা একথা বলেন। মুখ্যমন্ত্রী তাঁর ভাষণে বলেন, বর্তমান সময়ে বিভিন্ন সামাজিক মাধ্যমের বাড়বাড়ন্ত থকলেও সংবাদপত্রের উপরই আমাদের ভরসা রাখতে হয়। তাই মানুষ বিশ্বাস করবে এমন সংবাদ পরিবেশন করাই শ্রেয়। কোনও সংবাদ যাতে কখনো ব্যক্তিগত আক্রমণের পর্যায়ে না যায় সে দিকেও দৃষ্টি রাখা আবশ্যক।

মুখ্যমন্ত্রী বলেন, সংবাদ মাধ্যম গণতন্ত্রের চতুর্থ স্তম্ভ হিসেবে সরকারের ভুল ত্রুটি ধরিয়ে দেওয়াও সংবাদমাধ্যমের অন্যতম দায়িত্ব।

তবে তা হতে হবে ইতিবাচক দৃষ্টিভঙ্গীতে। সংবাদমাধ্যমের উন্নয়নে সাংবাদিক ও সংবাদ মাধ্যমের সঙ্গে যুক্ত মালিকদের বিভিন্ন দাবি দাওয়া সম্পর্কে রাজ্য সরকার অবগত রয়েছে। তাদের দাবি দাওয়া পূরণে সরকার আন্তরিক। এব্যাপারে নিশ্চয়ই উদ্যোগ গ্রহণ করা হবে। অনুষ্ঠানে ত্রিপুরা নিউজ পেপার সোসাইটির সভাপতি তথা বরিষ্ঠ সাংবাদিক ও স্যন্দন পত্রিকার সম্পাদক সুবল কুমার দে বলেন, সঠিক ও গঠনমূলক সংবাদ পরিবেশনের মাধ্যমে সরকারকে সহযোগিতা করে থাকে সংবাদমাধ্যম। জনগণের স্বার্থ রক্ষার জন্যই সংবাদমাধ্যম কথা বলে থাকে। সম্মেলনে স্বাগত বক্তব্যে ত্রিপুরা নিউজ পেপার সোসাইটির যুগ্ম আহ্বায়ক তথা প্রবীণ সাংবাদিক অরুণ নাথ বলেন, সংবাদমাধ্যম সাধারণত গণতন্ত্রের সুরক্ষার কাজ করে থাকে। গণতান্ত্রিক অধিকারগুলি মানুষের কাছে পৌঁছানোর লক্ষ্যেই সংবাদমাধ্যম নিরস্তর কাজ করে যাচ্ছে।সম্মেলনে তিনি সাংবাদিকদের বিভিন্ন সমস্যার কথা তুলে ধরেন ও সাংবাদিকদের পেনশন পাওয়ার প্রক্রিয়াটি সরলীকরণ করার জন্য মুখ্যমন্ত্রীকে প্রয়োজনীয় উদ্যোগ নেওয়ার আহ্বান জানান। সম্মেলনে অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন ত্রিপুরা নিউজ পেপার সোসাইটির যুগ্ম আহ্বায়ক শাণিত দেবরায় । অনুষ্ঠান মঞ্চে রাজ্যের প্রবীণ সাংবাদিক স্রোতরঞ্জন খিসাকে ত্রিপুরা নিউজ পেপার সোসাইটির পক্ষ থেকে সংবর্ধনা জ্ঞাপন করা হয়। সংবর্ধনা স্বরূপ তার হাতে মানপত্র এবং শাল চাদর তুলে দেন মুখ্যমন্ত্রী। সম্মেলনে সংগঠনের নাম পরিবর্তন করে ‘ত্রিপুরা নিউজ মিডিয়া সোসাইটি’ নামকরণ করা হয়। আগামী দুই বছরের জন্য ২১ সদস্যের কার্যকরী কমিটির সভাপতি হয়েছেন সুবল কুমার দে, সহ সভাপতি অরুণ নাথ, জয়ন্ত দেবনাথ ও রঘুনাথ সরকার, সাধারণ সম্পাদক শানিত দেবরায়, সহ সম্পাদক উত্তম চক্রবর্তী, রাজীব দত্ত ও কোষাধ্যক্ষ হয়েছেন তরুণজিৎ সিন্হা ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *