Feature Newsত্রিপুরাভারতরাজনীতি

প্রধানমন্ত্রী আসছেন সাতাশে অক্টোবর

ত্রিপুরা, ১৮ অক্টোবর : প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি আগামী সাতাশে সেপ্টেম্বর ঝটিকা সফরে আসছেন ত্রিপুরায়। সোমবার সন্ধ্যা সাতটার পর প্রধানমন্ত্রী সচিবালয় থেকে এই বার্তা আসে মুখ্যসচিবের কাছে। প্রধানমন্ত্রীর সচিবালয় থেকে জানানো হয় আগরতলার স্বামী বিবেকানন্দ স্টেডিয়ামে সমাবেশে প্রধানমন্ত্রী জাতীয় স্তরে বেশ কিছু জনকল্যাণমুখী প্রকল্পের সূচনা করতে পারেন। প্রধানমন্ত্রীর ত্রিপুরায় আগমণের এই বার্তায় প্রকল্পগুলির সুস্পষ্ট কোনো উল্লেখ নেই। তবে প্রধানমন্ত্রী নির্দেশিত পথে প্রতি ঘরে সুশাসনের কর্মসূচির সঙ্গে সামঞ্জস্য রেখেই বেশ কিছু জনমুখী প্রকল্পের সূচনা করতে পারেন। প্রধানমন্ত্রী সফরের বার্তা পেয়েই আরক্ষা প্রশাসন, সর্বোপরি রাজ্য প্রশাসনে জোর তৎপরতা শুরু হয়ে গেছে। মঙ্গলবার সকাল দশটায় স্বামী বিবেকানন্দ ময়দানে পরিদর্শনে আসছেন রাজ্য পুলিশের ডিরেক্টর জেনারেল, পুলিশ সুপার সহ রাজ্য পুলিশের সব শীর্ষ কর্তাগণ। এদিকে মঙ্গলবার সকাল সাড়ে দশটায় মুখ্যসচিবের পৌরোহিত্যে সচিবালয়ে জরুরি বৈঠক ডাকা হয়েছে। প্রধানমন্ত্রীর সফরকে সফল করে তুলতে এই বৈঠকে রাজ্য প্রশাসনের সমস্ত শীর্ষ আধিকারিক, সরকারি সমস্ত দপ্তরের অধিকর্তা, জেলা শাসকদেরও উপস্থিত থাকার জন্য বলা হয়েছে। রাজনৈতিক তথ্যভিজ্ঞ মহলের মতে, রাজ্য বিধানসভার নির্বাচন হয় তো এগিয়ে আসতে পারে। গুজরাটের সঙ্গে ত্রিপুরার বিধানসভা নির্বাচন করতে হলে নির্বাচন কমিশনের পক্ষ থেকে খুব সহসাই নির্বাচনী ঘণ্টা বাজাতে পারে। অপরদিকে ২০১৭ সাল থেকে ২০২০ সাল পর্যস্ত রাজ্যে বিজেপি’র সাংগঠনিক ভিত যে ধরনের শক্তিশালী ছিল বর্তমানে বিধানসভা নির্বাচনের মুখে তা খুবই নড়বড়ে। বি জে পি কেন্দ্রীয় নেতৃত্বের কাছে গোয়েন্দা রিপোর্ট ইতিমধ্যে পৌঁছে গেছে। একারণে ত্রিপুরায় বিজে পি কর্মী সমর্থকদের অক্সিজেন জোগাতে পাশাপাশি ত্রিপুরার জনগণকে বেশকিছু প্রতিশ্রুতি দিয়ে অনুপ্রাণিত করার লক্ষ্যেই প্রধানমন্ত্রী ঝটিকা সফরে আসছেন ত্রিপুরায়। দিল্লি থেকে প্রধানমন্ত্রীর সফরসঙ্গী হিসেবে কে কে আসবেন তা অবশ্য প্রধানমন্ত্রী সচিবালয় থেকে জানানো হয়নি।

দলীয় সূত্রে খবর, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সফরে স্বামী বিবেকানন্দ স্টেডিয়ামের জনসমাবেশকে বিধানসভা নির্বাচনের মুখে ঐতিহাসিক রূপ দেবার জন্য বি জেপি রাজ্য নেতৃত্বও মঙ্গলবার জরুরি বৈঠকে বসছেন।

ব্যস্ততা শুরু হয়ে গেছে তথ্য সংস্কৃতি দপ্তরে। রাজনৈতিক তথ্যাভিজ্ঞ মহলের একটি অংশের মতে আগামী ২১ অক্টোবর আগরতলার স্বামী বিবেকানন্দ স্টেডিয়ামে সি পিএমের উদ্যোগে নজরকাড়া সমাবেশ হতে যাচ্ছে। বিজেপি হাইকমান্ড ও গোয়েন্দা এজেন্সি মারফত আগাম খবর পেয়ে যারপরনাই বিব্রত। সি পি এম, কংগ্রেস, তিপ্ৰা মথা ইত্যাদি বিরোধী দলগুলির সাংগঠনিক শক্তি দ্রুত বাড়ছে। এ অবস্থায় ত্রিপুরায় বিজেপি’র সংগঠনের হাল ফেরাতে এবার ড্যামেজ কন্ট্রোলে অবতীর্ণ হচ্ছেন স্বয়ং প্রধানমন্ত্রী।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *