Feature NewsfleshNewsভারত

ফের নিম্নচাপ বঙ্গোপসাগরে

ত্রিপুরা, ১৭ নভেম্বর : ফের নিম্নচাপের ভ্রুকুটি। ভারতীয় মৌসম ভবন জানাচ্ছে, দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগর এবং সংলগ্ন আন্দামান সাগরে একটি নিম্নচাপ ঘনীভূত হচ্ছে। বুধবার সকালের মধ্যেই তা নিম্নচাপে পরিণত হবে। আন্দামান সাগর সংলগ্ন ট্রপোস্ফিয়ার স্তরে এর গতিবিধি লক্ষ্য করা যাচ্ছে বলে জানাচ্ছে আইএমডি। এর জেরে বুধবার থেকেই আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জে প্রবল বৃষ্টি হবে।

১৬ নভেম্বর থেকে টানা পাঁচদিন সেখানে বৃষ্টি হবে। মৌসম ভবন আরও জানাচ্ছে, নিম্নচাপটি ক্রমশ পশ্চিম-উত্তর-পশ্চিম দিকে অগ্রসর হওয়ার সম্ভাবনা রয়েছে।

১৮ নভেম্বর দক্ষিণ বঙ্গোপসাগরের কেন্দ্রীয় অংশে তা গভীর নিম্নচাপে পরিণত হবে। এর আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জের বিভিন্ন জায়গায় ভারী থেকে অতিভারী বৃষ্টি হতে পারে। সঙ্গে বইবে ঝোড়ো হাওয়া। তেমনই পূর্বাভাস জারি করা হয়েছে। মৎস্যজীবিকদের সতর্ক করা হয়েছে। ১৬ ও ১৭ তারিখ দক্ষিণ পূর্ব বঙ্গোপসাগর এবং সংলগ্ন আন্দামান সাগরে তাঁদের মাছ ধরতে যেতে নিষেধ করা হয়েছে। সেই সঙ্গে ২০ এবং ২১ নভেম্বর তামিলনাড়ু – পুদুচেরি অঞ্চলে মাছ ধরার ক্ষেত্রেও নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। এই নিম্নচাপের ফলে ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে তামিলনাড়ুতেও। বৃষ্টি হবে পারে কেরল ও নিকোবর দ্বীপপুঞ্জেও। অন্ধ্র প্রদেশের উপকূলবর্তী জেলাগুলিতেও বৃষ্টির পূর্বাভাস জারি করা হয়েছে। এই নিম্নচাপ ও ঘূর্ণাবর্তের জেরে ৪৫ থেকে ৫০ কিলোমিটার গতিবেগে ঝোড়ো হাওয়া বইবে। সর্বোচ্চ গতি হতে পারে ঘণ্টায় ৫৫ কিলোমিটার। তবে এর প্রভাব পশ্চিমবঙ্গে পড়বে না বলেই জানাচ্ছে আইএমডি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *