Feature NewsfleshNewsবিশ্ব

রাশিয়া থেকেই সবচেয়ে বেশি তেল কিনছে ভারত

ত্রিপুরা, ১৩ ডিসেম্বর : এত কাল ধরে যারা ভারতকে তেল সরবরাহ করে গেল, সেই ইরাক ও সৌদি আরবকেও পিছনে ফেলে দিয়েছে রাশিয়া। অক্টোবরের পর নভেম্বরেও পুটিনের দেশ থেকে সবচেয়ে বেশি তেল আমদানি করেছে ভারত। চলতি বছরের মার্চ পর্যন্ত আমদানিকৃত তেলের মাত্র ০.২ শতাংশ আসত রাশিয়া থেকে। সেই অঙ্কটা বিপুলভাবে বদলে গিয়েছে নভেম্বরে। এমনই দাবি করা হলো সাম্প্রতিক একটি রিপোর্টে।

ভরটেক্সা নামক একটি সংস্থার রিপোর্টে দাবি করা হয়েছে, নভেম্বরে রাশিয়া থেকে দিনে ৯,০৯,৪০৩ ব্যারেল অপরিশোধিত তেল আমদানি করেছে ভারত।

অন্যদিকে, ইরাক থেকে দিনে ৮,৬১,৪৬১ ব্যারেল এবং সৌদি আরব থেকে ৫,৭০,৯২২ ব্যারেল তেল আমদানি করা হয়েছে। গত ফেব্রুয়ারিতে ইউক্রেনে রাশিয়ার সামরিক অভিযান শুরু হওয়ার পরেই পুটিনের দেশকে অর্থনৈতিকভাবে চাপে ফেলতে তাদের তেলের উপর নিষেধাজ্ঞা জারি করে পশ্চিমি বিশ্বের দেশগুলি। পালটা চাল হিসাবে রাশিয়াও তেলের দাম বিপুল কমিয়ে দেয়। তারপর থেকেই রুশ তেলের উপর বাড়তে থাকে ভারতের নির্ভরতা। গত বছর ডিসেম্বরে রাশিয়া থেকে দিনে মাত্র ৩৬, ২৫৫ ব্যারেল তেল আমদানি করত ভারত। অন্যদিকে, ইরাক এবং সৌদি আরব থেকে আসত যথাক্রমে প্রায় ১০ লক্ষ এবং সাড়ে ৯ লক্ষ ব্যারেল। ইউক্রেন যুদ্ধ শুরু হওয়ার পরেই এই পরিসংখ্যান বদলাতে শুরু করে। এপ্রিলে রাশিয়া থেকে তেল আমদানি বেড়ে দাঁড়ায় দিনে আড়াই লক্ষ ব্যারেলেরও বেশি। জুনে তা প্রায় সাড়ে ৯ লক্ষের কাছাকাছি পৌঁছে যায়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *