রাজ্যসভার শূন্য আসনে উপনির্বাচন আজ ভোট

ত্রিপুরা , ২২ সেপ্টেম্বর : আবার উপনির্বাচন। এবার অবশ্য বিধানসভা নয়, রাজ্য সভার একমাত্র শূন্য আসনে এই উপনির্বাচন সংগঠিত হবে বৃহস্পতিবার। সকাল নয়টায় ৬০ সদস্যকরাজ্য বিধানসভার বিধায়কদের মধ্যে ৫৯ জন তাদের ভোটাধিকার প্রয়োগ করতে চলছেন। কারণ দীর্ঘ টালবাহানার পর রাজ্য বিধানসভার অধ্যক্ষ রতন চক্রবর্তী সিমনা বিধানসভা কেন্দ্রের বিক্ষুব্ধ আই পিএফটি বিধায়ক (যিনি যোগ দিয়েছেন তিগ্রামথায়) বৃষকেতু দেববর্মার সদস্যপদ খারিজ করে দিয়েছেন।

রাজ্য সভার একমাত্র শূন্য আসনে প্রতিদ্বন্দ্বিতায় রয়েছেন রাজ্যের প্রাক্তন মুখ্যমন্ত্রী বিপ্লব কুমার দেব এবং বামফ্রন্টের প্রার্থী হয়েছেন প্রাক্তন অর্থ ও উচ্চশিক্ষামন্ত্রী ভানুলাল সাহা।

রাজ্য সভার সদস্য ডা. মানিক সাহা রাজ্য সরকারের মুখ্যমন্ত্রীর দায়িত্ব কাঁধে নেওয়ায় তাঁকে রাজ্য সভার আসন ছেড়ে দিতে হয়। সে মোতাবেক বৃহস্পতিবার ২২ সেপ্টেম্বর অনুষ্ঠিত হবে উপনির্বাচন। সংখ্যাগরিষ্ঠতার জোরে প্রাক্তন মুখ্যমন্ত্রী ও শাসকদলের প্রার্থী বিপ্লব কুমার দেবের জয়ের ব্যাপারে কোনোরকম প্রশ্ন নেই। তবে রাজনৈতিক বিশেষজ্ঞদের অভিমত শাসকদল যেভাবে বিষয়টিকে দেখছে প্রকৃতপক্ষে তা হয়তো হবে না। আশঙ্কা থেকেই যাচ্ছে ক্রস ভোটিংয়ের। সকাল নয়টায় রাজ্য বিধানসভার লবিতে শুরু হবে ভোটগ্রহণের কাজ। চলবে বিকেল চারটা পর্যন্ত। মাঝে এক ঘণ্টা বিরতি। তারপরেই জাতীয় নির্বাচন কমিশনের সবুজ সংকেত পাওয়ার পর বিকেল পাঁচটা থেকে শুরু হবে ভোটগণনা। এতে রাজ্যের জনগণ তাদের ভোটাধিকার প্রয়োগ করবেন না। ভোট দেবেন জনপ্রতিনিধিরা। বিরোধী দলের সদস্য সংখ্যা রয়েছে ১৬ জন আর শাসক জোটের সংখ্যা ৪৩। দলীয় প্রার্থীর মনোনয়নপত্র দাখিলের দিন ১২ সেপ্টেম্বর মুখ্যমন্ত্রী ডা. মানিক সাহা সাংবাদিকদের জানিয়েছিলেন জয়ের ব্যাপারে তিনি নিশ্চিত। রাজ্য সভার উপনির্বাচনে জয়ের বার্তা ২০২৩ এর বিধানসভা নির্বাচনেও পড়বে বলে তাঁর আশা। অন্যদিকে রাজ্যসভার প্রার্থী প্রাক্তন মুখ্যমন্ত্রী বিপ্লব কুমার দেবের দাবি মা ত্রিপুরেশ্বীর আশীর্বাদে যে কমল তিনি নিজ দক্ষতায় রাজ্যে ফুটিয়েছেন তা আরও প্রস্ফুটিত হবে। এখন দলের প্রভারী হয়ে হরিয়ানার দায়িত্বে রয়েছেন। নির্বাচনী জয়ী হবার পর নতুন করে ১৫ দিন হরিয়ানা এবং ১৫ দিন এই রাজ্যের উন্নয়নে তিনি ব্যয় করবেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *