ভারত জোড়ো যাত্রায় রাহুল

ত্রিপুরা, ২৯ সেপ্টেম্বর : দেশে নারী নির্যাতনের ঘটনা দিন দিন বেড়েই চলেছে। হোটেল, রিসর্টে আক্রান্ত হচ্ছেন মহিলারা। যৌন নির্যাতনের পর খুনের ঘটনা ঘটেছে একাধিক। আর বহু ঘটনাতেই নাম জড়িয়েছে কয়েকজন প্রভাবশালী বিজেপি নেতার।

ভারত জোড়ো যাত্রায় এবার নারী নির্যাতনের ঘটনা নিয়ে গলা চড়ালেন রাহুল গান্ধী তাঁর যাত্রায় স্লোগান উঠল, “বেটি বাঁচাও বিজেপি সে।”

প্রসঙ্গত, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ২০১৪ তে ক্ষমতায় এসেই বেশ কয়েকটি সামাজিক প্রকল্পের সূচনা করেছিলেন। তার একটি হল বেটি বাঁচাও বেটি পড়াও।” কন্যাভ্রুণ হত্যা রুখতে এবং মেয়েদের পড়াশুনো, চাকরিবাকরির সুযোগ বৃদ্ধির পাশাপাশি তাদের নিরাপত্তা নিশ্চিত করতে এই প্রকল্পের ঘোষণা করেন মোদী। যদিও গোড়া থেকেই প্রকল্পের সাফল্য নিয়ে সমালোচনা তুঙ্গে উঠেছে। মাস দুই আগে সিএজি তাদের অডিট রিপোর্টে জানায়, ওই প্রকল্পের নব্বই শতাংশ অর্থই ব্যয় হয় বিজ্ঞাপনের খরচ মেটাতে। গতকাল কেরল ও কর্নাটকের মধ্যবর্তী একটি জায়গায় রাহুলের পদযাত্রার সঙ্গী হয়েছিল। যুব ও মহিলা কংগ্রেস। সম্প্রতি এক বিজেপি নেতার হোটেলে এক মহিলাকে জবরদস্তি দেহ ব্যবসায় যুক্ত করার অভিযোগ ওঠে। উত্তরাখণ্ডের হোটেলে রিসেপশনিস্ট খুন নিয়ে উত্তাল ওই রাজ্য। গোয়ায় খুন হয়েছেন এক বিজেপি নেত্রী। রাহুলের ভারত যাত্রায় এই সব প্রসঙ্গ উঠে আসছে।রাহুল বলেন, প্রধানমন্ত্রী বলেছেন, বেটি বাঁচাও। তাঁর দল বিজেপি বলছে বলাতকারী (ধর্ষক) বাঁচাও। কেন্দ্রীয় সরকার অপরাধীদের প্রতি দায়বদ্ধ, এমন গুরুতর অভিযোগও করেন কংগ্রেস নেতা।রাহুল বলেন, বিজেপি ও সঙ্ঘ পরিবার নারীদের ক্ষমতায়নে বিশ্বাস করে না। তারা নারীদের দ্বিতীয় শ্রেণির নাগরিকে পরিণত করতে চায়। কংগ্রেস নেতার আক্রমণের বিরুদ্ধে এখনও বিজেপি এবং সঙ্ঘ পরিবার থেকে জবাব মেলেনি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *