Feature NewsNewsএই মুহূর্তেভারত

গাড়িতে থাকতেই হবে অন্তত ছয়টি এয়ারব্যাগ

ত্রিপুরা, ৩০ সেপ্টেম্বর : সারা বিশ্বে পথ দুর্ঘটনায় হওয়া মৃত্যুতে শীর্ষস্থানে রয়েছে ভারত। কয়েক মাস আগে রাজ্যসভায় এমনই তথ্য জানিয়েছিলেন কেন্দ্রীয় সড়ক ও পরিবহণ মন্ত্রী নীতীন গড়কড়ি। এবার যাত্রী নিরাপত্তার কথা মাথায় রেখে কেন্দ্রের নয়া পদক্ষেপের কথা জানালেন তিনি। বৃহস্পতিবার টুইট করে গড়করি জানালেন, এবার থেকে গাড়িতে অন্তত ৬টি এয়ারব্যাগ রাখতেই হবে। ১ অক্টোবর থেকেই লাগু হবে এই নিয়ম গড়করি জানিয়েছেন, গাড়িতে সফররত যাত্রীদের নিরাপত্তাকে অগ্রাধিকার দিতেই এই সিদ্ধান্ত। জানিয়েছেন শনিবার থেকেই গাড়িতে ন্যূনতম ৬টি এয়ারব্যাগ রাখা বাধ্যতামূলক।

প্রসঙ্গত, গত মাসেই পথ দুর্ঘটনায় সাইরাস মিস্ত্রির মৃত্যুর পর থেকেই ট্র্যাফিক ব্যবস্থা ও পরিবহনের ত্রুটির দিকগুলি নতুন করে আলোচনায় উঠে আসতে থাকে।

এমাসের শুরুতেই কেন্দ্রের তরফে গাড়ির সমস্ত যাত্রীর সিটবেল্ট পরা বাধ্যতামূলক করা হয়েছে। এবার আনা হল এয়ারব্যাগের এই আইন। গত এপ্রিলেই ‘ওয়ার্ল্ড রেকর্ডস স্ট্যাটিসটিক্স ২০১৮’র সাম্প্রতিক সংখ্যা থেকে তথ্য তুলে ধরেছিলেন গড়করি। ২০২০ সালের পরিসংখ্যান তুলে ধরে জানিয়েছিলেন, দেশে ৩ লক্ষ ৫৪ হাজার ৭৯৬টি দুর্ঘটনা হয়েছে। এতে প্রাণ হারিয়েছেন ১ লক্ষ ৩৩ হাজার ২০১ জন। আহত হয়েছেন ৩ লক্ষ ৩৫ হাজার ২০১ জন। এরপরই তিনি বেপরোয়া ড্রাইভিং ও ওভারটেক করার প্রবণতার কথা তুলে ধরেন। সাইরাস মিস্ত্রির দুর্ঘটনা ফের সেই প্রসঙ্গই যেন নতুন করে তুলে ধরে। জানা যায়, দুর্ঘটনার আগে ৯ মিনিটে ২০ কিলোমিটার রাস্তা পেরিয়েছিলেন সাইরাস মিস্ত্রি। ঘণ্টায় প্রায় ১৩৫ কিলোমিটার বেগে চলেছিল দুর্ঘটনাগ্রস্ত গাড়িটি। পরেননি সিট বেল্টও। অতিরিক্ত গতির জেরেই তাঁর মৃত্যু, এমনটাই জানা গিয়েছিল। তখনই গড়করি প্রশ্ন তুলেছিলেন, কেন গাড়িতে ৬টি এয়ারব্যাগ রাখা হবে না। অবশেষে এই ধরনের দুর্ঘটনা রুখতে নয়া নিয়ম লাগু করছে কেন্দ্র।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *